দাপুনিয়ার ভাষা ও সংস্কৃতি ও তার পরিক্রমা - দাপুনিয়া বাজার

Breaking

দাপুনিয়া বাজার

দাপুনিয়ার সরবশেষ আপডেট নিয়মিত পেতে এই সাইট ভিজিট করুন।

test banner

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Responsive Ads Here

18 August 2017

দাপুনিয়ার ভাষা ও সংস্কৃতি ও তার পরিক্রমা

ভাষা ও সংস্কৃতি

দাপুনিয়া ইউনিয়নের মানুষ (বাংলা) সাধু, চলিত ও আঞ্চলিক ভাষায় ভাবের আদান প্রদান করে, বিভিন্ন জারি গান,পল্লিগীতি,যাত্রা,মঞ্চ নাটক ইত্যাদি পুরাতন সংস্কৃতির উল্যেখযোগ্য বিষয় আয়োজন করে থাকে। বিভিন্ন খেলা-ধুলা সহ নিজস্ব সংস্কৃতি  আজও চলমান তার মধ্যে হা ডু-ডু, চিত্তবিনোদনের আরেক অধ্যায়।

পূর্বে এ অঞ্চলে প্রধান আমোদ প্রমোদ ছিল ঘুড়ি উড়ানো, নাচগান, লীলা ও তাস খেলা, নৌকাবিহার, পাশা খেলা, বানর লম্ফ, মোরগ লড়াই, দাড়িয়াবান্দা, কাবাডি, ক্যারম, গোল্লাছুট, দাবা, ব্যাডমিন্টন, ফুটবল, বৌচি ইত্যাদি। গোল্লাছুট, দাড়িয়াবান্দা, কাবাডি, মোরগ লড়াই ইত্যাদি খেলার স্থান ক্রমে দখল করে নিয়েছে ফুটবল, ক্রিকেট ইত্যাদি খেলা। প্রযুক্তির উন্নতির দরুন টেলিভিশনের মাধ্যমে অতি অল্প সময়ের মধ্যেই ফুটবল ক্রিকেট খেলা গ্রাম ও শহরে সমানভাবে জনপ্রিয় হয়ে উঠেছে। তাই আজ বেশিরভাগ মাঠই দাড়িয়াবান্দা, হা-ডু-ডু, বৌচি, গোল্লাছুট ইত্যাদির পরিবর্তে ক্রিকেট বা ফুটবল দখল করে নিয়েছে। তবে গ্রামে এখন ও বিশেষ করে মেয়েদের মধ্যে গোল্লাছুট, বৌচি ইত্যাদি প্রচলিত রয়েছে। 

 

স্থানীয় ভাষাঃ 

 লগে লগে বাঘা বাগদি আয়া কইল “ফটিকদা, মা ডাকতাছে”। ফটিক কইল “যাইতাম না”। বাঘা তারে জোড় কইরা কোল তুইল্যা লয়্যা গেল, ফটিক কিছু না পাইরা রাগের চোটে আত-পাও লাড়াইতাছিল। ফটিকরে দেইকখাই তার মা আগুনের মূর্তির লাহান হইয়া গেল, কইল “আবার তুই মাখনরে মারছস” ফটিক কইল “না মারছিনা”। “হিরেবারমিছা কথা কস”। “কুনো সমুই মারছিনা। মাখনরে জিগাও”।

 


প্রচলিত বুলি, বচন, কৌতুক, জোকস, প্রবাদবাক্য

ধারায় নারা বাইরায়, চৌদ্দ পুরুষ তার পেন্দে দৌড়ায়

[পূর্বপুরুষদের কাজ/অভ্যাস এর প্রভাব পরবর্তীদের মধ্যে ও র্দীঘদিন বহাল থাকে।]

এক পয়সার ঋণের লাইগ্যা চান্দেরে খাইল

[চন্দ্র্রগ্রহনের বেলায় প্রযোজ্য, বলা হতো যে, সূর্য এক পয়সা ঋনের জন্য চন্দ্রকে গ্রাস করছে।]

শিলে পাডায় ঘষাঘষি, মইচের জীবন শেষ

নাইড়্যা মাথায় টিনটিন, এক পয়সার তেলের টিন

[ছোট ছেলের মেয়ের মাথা ন্যাড়া করলে, তার বন্ধুরা তাকে খ্যাপানো জন্য বলে থাকে]

আইলসার ডাহুর [অত্যন্ত অলস], বলদ [বোকা অর্থে], লুহুনদরা [অলস], বাপের বেডা [সাহসী], চোপা করা [মুখে মুখে তর্ক করা] ইত্যাদি।

No comments:

Post a Comment

Post Top Ad

Responsive Ads Here